মোঃ মোস্তাফিজুর রহমান, প্রভাষক, ইংরেজি, রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, রাজশাহী এ কর্মরত আছেন। । তিনি গত ১৭.০৩.২০২০ খ্রিঃ তারিখে দিল্লির প্রখ্যাত জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অফ ফিলোসফি (Ph.D) ডিগ্রী অর্জন করেছেন। তার পি.এইচ.ডি-এর শিরোনাম “Content Analysis of English Language Test: A Study of Higher Secondary Certificate Examination, Rajshahi Education Board in Bangladesh” ।  তিনি এইচ. এস. সি লেভেলের ইংরেজি প্রথম পত্রের অভিক্ষা সমূহের প্রাসঙ্গিকতা ও যোগ্যতা নিয়ে বিস্তারিত বিশ্লেষণ করেন। তিনি তার গবেষণায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এইচ. এস. সি লেভেলের ইংরেজি প্রথম পত্রের এগারটি অভিক্ষা এর যথার্থতা (Validity) বিশ্লেষণ করেন এবং তার নির্ভরযোগ্যতা (Reliability) যাচাই করে দেখেন। একটি অভিক্ষায় নিহিত, বিশেষ করে বিষয়গত যোগ্যতা (Content Validity) এবং সংগঠন মূলক যোগ্যতা (Construct Validity) উক্ত অভিক্ষাটিতে একটি বিশেষ বৈশিষ্ট্য পরিমাপের জন্য কতটুকু কার্যকর তা SPSS সফটওয়্যার ব্যবহার করে বিশ্লেষণ করেছেন। তার এই গবেষণার অন্যতম দিক ছিল অভিক্ষা বিশ্লেষণ। সেখানে তিনি প্রতিটি অভিক্ষার দুটি অপরিহার্য বৈশিষ্ট্য উল্লেখপূর্বক বিশ্লেষণ করেছেন। একটি কঠিনত্বের মাত্রা (Difficulty Level) এবং অন্যটি প্রতিটি অভিক্ষার নিজস্ব যোগ্যতা (Discrimination Index)।

উল্লেখিত দুই বৈশিষ্ট্য বিশ্লেষণ এর মাধ্যমে বোঝা যাবে যে ভাল ছাত্র স্বভাবতই কঠিন প্রশ্নের উত্তর দিবে এবং উচ্চতর  নম্বর অর্জনে সক্ষম হবে অন্য ক্ষেত্রে দুর্বল ছাত্র অপেক্ষাকৃত সহজ প্রশ্নের উত্তর দিবে এবং বেশি নম্বর পেতে ব্যর্থ হবে। এই স্বাভাবিক প্রবনতার ব্যত্যয় ঘটলে উক্ত অভিক্ষা নিজস্ব যোগ্যতা (Discrimination Power) কম আছে বলে প্রমাণিত হবে। এছাড়াও গবেষক তার গবেষণায় প্রতিটি অভিক্ষার পরিসংখ্যানিক বিশ্লেষণের মাধ্যমে অভীক্ষার নিজস্ব যোগ্যতার অবস্থান দেখিয়ে দেন অর্থাৎ অভীক্ষাটি নির্মাণে ত্রুটি রয়েছে না যথাযথভাবে নির্মিত হয়েছে । তিনি তার গবেষণায় একাদশ শ্রেণির ইংরেজি প্রথম পত্রের প্রতিটি অভীক্ষার যথার্থতা (Validity) এবং বিশ্বাসযোগ্যতা (Reliability) বিশ্লেষণের ক্ষেত্রে উক্ত প্রতিটি অভিক্ষা কি পরিমাণ জ্ঞান ও দক্ষতা যাচায় এ কার্য্কর ভূমিকা রাখতে সক্ষম হয়েছে তার গবেষণায় বিশ্লেষণ করেছেন। যেহেতু তার গবেষণাটি সময়োপযোগী এবং প্রাসঙ্গিক তাই তিনি ইংরেজি এইচ.এস.সি লেভেলের দ্বিতীয়পত্রের অভিক্ষা সমূহ এবং এস.এস. সি ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের যথার্থতা এবং বিশ্বাসযোগ্যতা বিশ্লেষণের আগ্রহ প্রকাশ করেন। তার গবেষণা কার্য সম্পন্ন করতে ভারত সরকার কর্তৃক তিনি সবচেয়ে মর্যাদাপূর্ণ আই সি সি আর (Indian Council for Cultural Relations- ICCR) স্কলারশিপ প্রাপ্ত হন এবং উক্ত স্কলারশিপ কতৃপক্ষের আর্থিক সহায়তায় তিনি জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের Centre for Linguistics, under School of Languages, Literature and Culture Study এ গবেষণায় নিয়োজিত ছিলেন।

তিনি ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত শিক্ষা ছুটিতে থেকে The English and Foreign Languages University, Hyderabad, India, তে SAARC Student  সুবিধার আওতায়  M A TESL কোর্স সম্পন্ন করেছেন। উক্ত কোর্স-এর শেষ সেমিষ্টারে তিনি অষ্টম শ্রেণির ইংরেজি প্রথম পত্রের মূল্যয়ন (Text Book Evaluation)  প্রবন্ধ (Dissertation) জমা দেন। ইতোমধ্যে জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ভাষা, সাহিত্য এবং শিক্ষার পরিমাপ ও মূল্যায়নের উপর তার  ৮ টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ব্যক্তিগত জীবনে তিনি এক সন্তানের জনক এবং তার স্ত্রী আত্রাই অগ্রণী ডিগ্রী কলেজ, মোহনপুর, রাজশাহী এর ইংরেজি বিষয়ে প্রভাষক পদে কর্মরত আছেন। তিনি রাজশাহীর মোহনপুর উপজেলার মহিষকুন্ডি গ্রামের অবসরপ্রাপ্ত  প্রধান শিক্ষক জনাব মোঃ মোজাম্মেল হক এবং শেফালী বেগম এর প্রথম পুত্র। তিনি গবেষণার পাশাপাশি বিভিন্ন সামাজিক সেবামূলক কার্যক্রমে নিজেকে নিয়োজিত রাখেন। তিনি প্রগতিশীল এবং সংস্কৃতিমনা একজন ব্যাক্তি। তিনি সর্বদা বিভিন্ন শিক্ষা, গবেষণা ও সমাজসেবামূলক প্রতিষ্ঠানের সাথে জড়িত আছেন। তিনি সকলের নিকট দোয়া পার্থী।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে