মানবদেহে ভারতীয় টিকার পরীক্ষা শুরু

ডেস্ক নিউজঃ ভারতের তৈরি করোনাভাইরাসের টিকা কোভ্যাকসিন মানবদেহে প্রথম ধাপের পরীক্ষা গত বুধবার থেকে শুরু হয়েছে। এদিন ৩৭৫ জনের শরীরে টিকাটি প্রয়োগ করা হয়। টিকাটির আবিষ্কারক জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের (বিবিআইএল) বরাত দিয়ে গতকাল শনিবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান–এর প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

হিন্দুস্তান টাইমস–এর সহযোগী প্রতিষ্ঠান হিন্দুস্তান–এর খবরে বলা হয়, ভারত বায়েটেক জানিয়েছে, গত বুধবার দেশের ১২টি হাসপাতালে মানব শরীরে কোভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষা শুরু হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএসআর) ও ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) সঙ্গে মিলিত প্রচেষ্টায় টিকাটি তৈরি করে ভারত বায়োটেক।

হায়দরাবাদভিত্তিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, দৈবচয়ন প্রক্রিয়ায় এই ক্লিনিক্যাল পরীক্ষা করা হচ্ছে। পরে কিছু স্বেচ্ছাসেবীর শরীরে টিকা প্রয়োগ করা হবে এবং কিছু লোককে প্ল্যাসেবো (মানসিক অবস্থা ঠিক রাখার ওষুধ) দেওয়া হবে।

স্বেচ্ছাসেবী বা গবেষক কেউই জানেন না কাকে টিকা দেওয়া হয়েছে। টিকা পরীক্ষার সময় শেষ হওয়ার পরই তাঁরা জানতে পারবেন কে টিকাটি নিয়েছিলেন। মূলত গবেষণার সুরক্ষার তাগিদেই এটা করা।

প্রথম ধাপে পরীক্ষার সময় টিকা দেওয়া ব্যক্তির শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে কি না, তা পরীক্ষা করে দেখা হবে। টিকাটি করোনাভাইরাসের বিরুদ্ধে কাজ করছে কি না, তা প্রথম ধাপেই জানা যাবে না। এ জন্য দ্বিতীয় ধাপের পরীক্ষা মূল্যায়ন করতে হবে।

ভারত বায়োটেক ছাড়া আরও ছয়টি ভারতীয় প্রতিষ্ঠান করোনাভাইরাসের টিকা তৈরিতে কাজ করছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে